দ্রুত লেনদেন করতে নগদ/ বিকাশ/ রকেট কোনটি সেরা বিস্তারিত জানুন

লেনদেনের জন্য আমরা অনেকেই ভিন্ন ভিন্ন রকম সেবা গ্রহন করে থাকি। তার মধ্যে মোবাইল ব্যাংকিং সেবা অন্যতম। মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে রয়েছে নগদ, বিকাশ ও রকেট। নগদ/ বিকাশ/ রকেট এগুলো হচ্ছে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস। কিন্তু আমাদের মনে প্রশ্ন থাকতে পারে যে, নগদ, বিকাশ ও রকেট এর মধ্যে কোনটি সেরা। কোনটির ব্যবহার অধিক সুবিধাজনক। আপনি যদি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য কেননা আজকের পোস্টে আমরা জানবো দ্রুত লেনদেন করতে নগদ/ বিকাশ/ রকেট কোনটি সেরা সে বিষয়ে বিস্তারিত।
আপনি যদি মোবাইল ব্যাংকিং সেবা নিতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম জানতে হবে কোন মোবাইল ব্যাংকিং কেমন সেবা প্রদান করে থাকে। কোনটাই টাকার নিরাপত্তা বেশি, লেনদেন সহজ, খরচ কম এবং লেনদেন অধিক সহজতর হয় সে সম্পর্কে আগে তুলনা করতে হবে। আজকের পোস্টে আমরা জানবো যে ,দ্রুত লেনদেন করতে নগদ/ বিকাশ/ রকেট কোনটি সেরা সে সম্পর্কে।

ভূমিকা

আধুনিক যুগে মানুষ অনেক সুযোগ সুবিধা খোঁজে। আর তার চেয়ে বড় বিষয় হচ্ছে মানুষ লেনদেনের অধিক সুবিধা চাই। তার সাথে সাথে চাই টাকার কড়া নিরাপত্তা। তাই মানুষ ব্যাংকে যাওয়া এবং চেক কাটার সমস্যা থেকে বাঁচতে বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবার ওপর নির্ভর করছে। এই রকম কয়েকটি মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে রয়েছে নগদ, বিকাশ এবং রকেট। আজকের পোস্টে আমরা উক্ত মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে কোনটি সেরা সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। দ্রুত লেনদেন করতে নগদ/ বিকাশ/ রকেট কোনটি সেরা জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

রকেট নাকি নগদ কোনটি সেরা

রকেট এবং নগদ সম্পর্কে আলাদা করে বলার কিছুই নেই। মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে দুটি অন্যতম। বাংলাদেশের সেরা মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে রকেট এবং নগদ জনপ্রিয়। এখন আমরা রকেট এবং নগদ সেবা দুটির মধ্যে কোনটি সেরা সে সম্পর্কে বিস্তারিত জানবো।

সেন্ড মানি
এখন নগদে অ্যাপ ব্যবহার করে সম্পূর্ণ বিনামূল্যে সেন্ড মানি করা যায়। অথবা নগদ ইউএসএসডি কোড ডায়াল করে সেন্ড মানি করা যায়। এক্ষেত্রে সেন্ড মানি করলে ৫ টাকা ফি কাটা হয়। নগদের ইউএসএসডি কোড হচ্ছে *১৬৭#। অন্যদিকে রকেট অ্যাপ ব্যবহার করে প্রতিদিন সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানি করা যায়। এক্ষেত্রে সেন্ড মানির ফি সম্পূর্ণ ফ্রি। আবার রকেট থেকে ডিবিএল ব্যাংকিং একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করা যায়। এক্ষেত্রে মোবাইল ব্যাংকিং একাউন্ট অথবা কার্ড ট্রান্সফার করলে ০.৯% সেন্ড মানি কি কাটা হয়।

ক্যাশ আউট
নগদ অ্যাপে ক্যাশ আউট সবচেয়ে সাশ্রয়ী। কেননা নগদ অ্যাপের মাধ্যমে ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১১.৪৮ টাকা ফি কাটা হয়। কিন্তু নগদ ইউএসএসডি কোড ব্যবহার করে মোবাইল দিয়ে ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১৫ টাকা ফি কাটা হয়। নগর ইসলামিক অ্যাপের ক্ষেত্রেও হাজার ১৫ টাকা কাটা হয়।

রকেটে এক্ষেত্রে অনেক সুবিধা পাবেন। রকেট ক্যাশ আউট যদি কোন এজেন্ট ব্যাংক থেকে করা হয় তাহলে ১.৬৮% ফ্রি কাটা হয়। অন্যথায় মোবাইল দিয়ে ক্যাশ আউট করলে প্রতি হাজার ১৬.৮ টাকা ফি কাটা হয়। এটিএম থেকে টাকা উত্তোলন করলে সেক্ষেত্রে ০.৯% ফি কাটা হয়।

পেমেন্ট
বর্তমান সময়ে দেশের অনেক ব্যবসা প্রতিষ্ঠান দোকানে নগদ এবং রকেট দিয়ে পে করা যায়। উক্ত পে সাধারণত মার্চেন্ট পে ফিচার এর মাধ্যমে করা হয়।

এড মানি
একাধিক এড মানি অপশন ব্যবহার করে রকেট ও নগদে টাকা আনা যায়। নগদে সাধারণত এর মানে করতে পারবেন ব্যাংক, কার্ড ও এজেন্ট এর কাছ থেকে।

এক্ষেত্রে রকেটে এজেন্টের পাশাপাশি অনেক মাধ্যমে এড মানি করার সুযোগ রয়েছে। যেমন ডিবিবিএল শাখা, বাংলালিংক, ইউ আই এস সি, সিটিসেল ও এয়ারটেল রিটেইল পয়েন্ট এবং গ্রামীণফোন আউটলেটে।

পে বিল
রকেট নগদ বয়সী ব্যবহার করে বিভিন্ন বিল পে করার সুযোগ-সুবিধা রয়েছে যেমন বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানি বিল, ইন্টারনেট বিল ইত্যাদি।

সেভিংস
নগদ এবং রকেট একাউন্টে সেভিং নামে একটি ফিচার যোগ করা হয়েছে যেখানে গ্রাহকগণ তাদের নিজস্ব একাউন্ট টাকা জমিয়ে রেখে ওই অর্থের ওপর মুনাফা পেতে পারে।

মোবাইল রিচার্জ
নগদ এবং রকেট উভয় ব্যাংকিং সেবার মাধ্যমে মোবাইল রিচার্জ করা যায়। যে কোন অপারেটরে মুহূর্তের মধ্যেই মোবাইল রিচার্জ করা যায়।

আমরা ইতিমধ্যেই নগদ ও রকেটের মধ্যে কোনটি সেরা সিটি জেনে গেছি। নগদু রকেটের ছোটখাটো কিছু পার্থক্য ছাড়া প্রায় সব ধরনের সেবাই একই রকম কিন্তু ব্যবহারকারী হিসেবে আপনি আপনার পছন্দ অনুযায়ী যে কোন একটি পছন্দের শিষ্যে রাখতে পারেন।

বিকাশ নাকি রকেট কোনটি সেরা

প্রিয় পাঠক এখন আমরা জানবো বিকাশ নাকি রকেট কোনটি সেরা সে সম্পর্কে।আজকের পোষ্টের আমাদের আলোচনার মূল বিষয় হচ্ছে দ্রুত লেনদেন করতে নগদ/ বিকাশ/ রকেট কোনটি সেরা সে সম্পর্কে।

সেন্ড মানি
প্রিয় নাম্বারে বিকাশ থেকে বিনামূল্যে সেন্ড মানি অফারের পাশাপাশি ১০০ টাকা কিংবা তার চেয়ে কম টাকা সেন্ড মানি করলে কোন ফি কাটা হয় না। বিকাশে ২৫ হাজার টাকায় ৫ টাকা ফ্রী কাটা হয়।

মোবাইল রিচার্জ
মোবাইল রিচার্জ এর ক্ষেত্রে বিকাশ ও রকেট উভয় মোবাইল ব্যাংকিং সার্ভিসের মাধ্যমে যেকোনো অপারেটরে মুহূর্তের মধ্যে রিচার্জ করা যায়।

পেমেন্ট
বিকাশ রকেট উভয় মোবাইল ব্যাংকিং একাউন্টের মাধ্যমে দেশের অসংখ্য মার্চেন্ট পেমেন্ট করা হয়ে থাকে। বিকাশ ও রকেটের মধ্যে বিকাশের মার্চেন্ট পে করার সুবিধা একটু বেশি।

পে বিল
গুরুত্বপূর্ণ যে কোন বিল বিকাশ ও রকেট অ্যাপ ব্যবহার করে অথবা ইউএসএসডি কোড ব্যবহার করে বিল পে করা হয়। যেমন গ্যাস বিল, বিদ্যুৎ বিল, ইন্টারনেট বিল, পানি বিল ইত্যাদি।

ক্যাশ আউট
বিকাশে মোবাইল অ্যাপ ও ইউ এস এস ডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করলে প্রতি হাজার ১৮.৫ টাকা ফি কাটা হয়। অন্যদিকে বিকাশ এজেন্ট থেকে ক্যাশ আউট করলে ১. ৮৫% চার্জ কাটে।

অন্যদিকে রকেট এজেন্ট ব্যাংকিং থেকে ক্যাশ আউট করলে ১.৬৮% এসব চার্জ কাটা হয়। মোবাইল অ্যাপস অথবা ইউএসএসডি কোড ব্যবহার করলে প্রতি হাজার ১৬.৮ টাকা ক্যাশ আউট ফি কাটা হয়। আবার এটিএম বুথ থেকে ক্যাশ আউট করলে মাত্র ০.৯% ক্যাশ আউট ফি কাটে।

লোন
বিকাশ সিটি ব্যাংকের মাধ্যমে তিন মাস মেয়াদী লোন প্রদান করে থাকে অর্থাৎ আপনার যদি লোনের প্রয়োজন হয় তাহলে বিকাশ থেকে লোন নিতে পারবেন। বিকাশ গ্রাহকদের দিয়ে থাকে। অন্যদিকে রকেট কোন লোন প্রদান করে না।

এড মানি
বিকাশ রকেট টাকা আনার জন্য অনেকগুলো উপায় রয়েছে। যেমন রকেটে টাকা আনার জন্য এজেন্ট অথবা ডিবিবিএল শাখা ইউ আই এসি বাংলালিংক ও এয়ারটেল রিটেইল পয়েন্ট গ্রামীণফোন ইত্যাদি আউটলেট থেকে অ্যাড মানি করা হয় এছাড়া ব্যাংক থেকে ডিবিবিএল ডেবিট কার্ড থেকে রকেট একাউন্টে টাকা আনা যায়। অন্যদিকে বিকাশেও এজেন্টের পাশাপাশি ব্যাংক ও কার্ড থেকে টাকা আনার রয়েছে সুযোগ-সুবিধা রয়েছে। সুতরাং বলা যায় অ্যাডবানির ক্ষেত্রে বিকাশ রকেট সমান সমান সেবা প্রদান করে থাকে।

প্রিয় গ্রাহক মোবাইল ব্যাংকিং সেবা হিসেবে বিকাশ রকেট উভয় সামনের দিকে এগিয়ে রয়েছে। গ্রাহক হিসেবে আপনার উচিত আপনার পছন্দনীয় একটি সেবা গ্রহণ করা। এক্ষেত্রে আপনাকে বুঝতে হবে কোন ফিচারগুলো আপনার অধিক প্রয়োজনীয় এবং পছন্দনীয় সে অনুযায়ী আপনাকে মোবাইল ব্যাংকিং ফাইনান্সিয়াল সেবা গ্রহণ করতে হবে।

একই নম্বরে বিকাশ ও নগদ

অনেকেই প্রশ্ন করতে পারে, একই নাম্বার দিয়ে বিকাশ নগদ খোলা যাবে কিনা? জি হ্যাঁ অবশ্যই। আপনি চাইলে একটি নাম্বার দিয়েই বিকাশ নগর এবং রকেট অ্যাকাউন্ট খুলতে পারেন আবার পিন অথবা পাসওয়ার্ড একই দিতে পারেন এটা কোন সমস্যা হবে না বরং আপনারই মনে রাখতে সুবিধা হবে। আজকের পোস্ট থেকে আমরা জানলাম দ্রুত লেনদেন করতে নগদ / বিকাশ / রকেট কোনটি সেরা সে সম্পর্কে।

আইডি কার্ড ছাড়া কি নগদ খোলা যায়?

বর্তমান সময় আপনার একটি নগদ একাউন্ট নেই। কিন্তু আপনি একটি নগদ একাউন্ট খুলতে চাচ্ছেন। তাহলে কিভাবে খুলবেন? কারন আপনার তো আইডি কার্ড নেই। আইডি কার্ড ছাড়া কি নগদ একাউন্ট খোলা যায়? আইডি কার্ড ছাড়াও নগদ খোলা যায়। এক্ষেত্রে আপনি আপনার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে নগদ একাউন্ট খুলতে পারবেন। আবার মনে করুন আপনার জন্ম নিবন্ধন কার্ড এবং আইডি কার্ড কোনটি দিয়ে একাউন্ট করতে চাচ্ছেন না। 

এনআইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ড ছাড়াও নগদ একাউন্ট খোলা যায়। নগদের বর্তমান ফিচার অনুযায়ী শুধুমাত্র ইউএসএসডি কোড দিয়ে সহজেই নগদ একাউন্ট খোলা যায়। এক্ষেত্রে ইউ এস এসডি কোড চেপে চার সংখ্যার পিন নাম্বার দিয়ে অ্যাকাউন্ট সফলভাবে খুলতে পারবেন। অন্যদিকে এনআইডি দিয়ে খুলতে হলে আপনাকে নগদের অ্যাপস ডাউনলোড করে নিতে হবে। 

তারপর আপনার ফোন নাম্বার দিয়ে এন আইডির সামনে এবং পিছনে স্ক্যান করে পরবর্তীতে ৪ ডিজিটের পিন নাম্বার দিয়ে সফলভাবে একাউন্ট খুলতে পারবেন। অতএব মোটকথা বলা যায় আইডি কার্ড ছাড়াও নগদ একাউন্ট করা যায়।

বিকাশ, নগদ ও রকেটের কোড কত?

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যেই নগদ রকেট ও বিকাশ তিনটি মোবাইল ব্যাংকিং ফিনান্সিয়াল সেবার মধ্যে কোনটি সেরা সে সম্পর্কে জেনেছি। এখন আমরা বিকাশ নগর ও রকেটের ইউএসএসডি কোট সম্পর্কে জানবো। বিকাশের ইউ এস এস ডি কোড হচ্ছে *২৪৭#, নগদের ইউএসএসডি কোর্ড হচ্ছে *১৬৭# এবং রকেটের ইউএসএসডি কোর্ড হচ্ছে *৩২২#।

নগদ একাউন্ট খুললে কি টাকা পাওয়া যায়?

আপনি যদি নতুন নগদ ইউজার হন তাহলে অ্যাপসের মাধ্যমে এখন খুললেই সাথে সাথে ২৫ টাকা বোনাস পেয়ে যাবেন। আবার নগদে নতুন গ্রাহকদের প্রথম তিন মাসে যত টাকা রিচার্জ করবে ততবার ক্যাশব্যাক অফার পাবে। উক্ত তিন মাসে সর্বোচ্চ পর্যন্ত ক্যাশব্যাক পাওয়া যায়। তাই বলা যায় নগদ একাউন্ট খুললে টাকা পাওয়া যায়।

শেষ কথা

সব মিলিয়ে বলা যায় নগদ রকেট এবং বিকাশ তিনটি মোবাইল ব্যাংকিং ফাইনান্সিয়াল এর মধ্যে তিনটি কমবেশি সুযোগ সুবিধা প্রদান করে থাকে। আপনাকে প্রয়োজনীয় ফিচার অনুযায়ী মোবাইল ব্যাংকিং সেবা নিশ্চিত করতে হবে। আজকের পোস্টে আমরা নগদ বিকাশ এবং রকেটের মধ্যে কোনটি সেরা সে সম্পর্কে জেনেছি।

সর্বোপরি পোস্টটি ভালো লেগে থাকলে একটি লাইক দিবেন এবং ফলো দিয়ে পাশেই থাকবেন। নিয়মিত এ ধরনের প্রয়োজনীয় পোস্ট করতে পেজটি ভিজিট করুন। বন্ধুদের মাঝে পোস্টটি শেয়ার করে তাদের নগদ রকেট ও বিকাশ সম্পর্কে জানতে সাহায্য করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url