ত্বকের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

যাদের ত্বক তৈলাক্ত তাদের সমস্যাগুলো একটু বেশি হয়। শীতকাল গ্রীষ্মকাল ও বর্ষাকাল নয় তৈলাক্ত ত্বকের সমস্যা সারা বছরই থেকে থাকে। কিন্তু গরমে তৈলাক্ত সমস্যা বহুগুণ বেড়ে যায়। তাই গরমে ত্বকে তেলতেলে ভাব দূর করতে না পারলে নানা রকম সমস্যা হয়ে যায় যেমন ত্বকের ধুলাবালি জমে ব্রণ এবং ফুসকুড়ি মতো সমস্যা দেখা দেয় তাই আজকের পোস্টে আমরা জানবো ত্বকের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া উপায়।
 আপনি যদি ত্বকে তেলতেলে ভাব নিয়ে চিন্তিত থাকেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য কেননা আজকের পোস্টে আমরা তেলতেলে ত্বকের কারণ, ফলাফল ও প্রতিকার সম্পর্কে জানব। তাই ত্বকের তেলতেলে ভাব দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

ভূমিকা

বর্তমান সময়ের ত্বকের সমস্যায় ভুগে না এমন মানুষ খুবই কম আছে। কেননা ছোট-বড় সবারই ত্বকের সমস্যা থেকে থাকে। ত্বকের সমস্যার সূত্রপাত ঘটে ত্বকের তেলতেলে ভাব থেকে। কেননা তেলতেলে ভাব থেকে মুখে নানারকম ময়লা আবর্জনা এবং ধুলাবালি জমে তার থেকেই ত্বকে ব্রণ এবং নানা রকম ফুসকুড়ির দেখা দেয়। এগুলো সমস্যা সমাধানে অনেকেই দিনে তিন চারবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে থাকে। কিন্তু তাতে সমস্যা যায় না। 

বর্তমান বাজারে নানারকম প্রসাধনী পণ্য পাওয়া যায়। যেগুলোতে নানা রকম রাসায়নিক উপাদান ব্যবহার করা থাকে। উক্ত রাসায়নিক পদার্থ যুক্ত প্রসাধনী ব্যবহার করার ফলে তোকে নানা রকম জটিল সমস্যা হতে পারে। তাই আজকের পোস্টে আমরা আপনাদের ঘরোয়া এবং রাসায়নিক মুক্ত কিছু উপকরণ দিয়ে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বকের কোন ক্ষতি হবে না বরং প্রাকৃতিক উপায়ে তেলতেলে মুক্ত ত্বক হবে। আজকের পোস্টে আমাদের আলোচনার বিষয় হচ্ছে ত্বকের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া উপায় সম্পর্কিত।

ত্বকের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক এখন আমরা ত্বকের তেল তেলতেলে ভাব দূর করার জন্য ঘরোয়াভাবে তৈরি কিছু উপাদান দিয়ে পেস্ট বানানোর শিখব। যেগুলো আমাদের ত্বকের তেলতেলে ভাব দূর করবে।

  • প্রথমত ত্বকে তেলতেলে ভাব দূর করতে আপনি হলুদের গুড়ার সাথে সামান্য পরিমাণ দুধ মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। প্রতি সপ্তাহে উক্ত ফেসপ্যাকটি মুখ, গলা এবং ঘাড়ে লাগান। এতে ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর হবে।
  • আমরা জানি অ্যালোভেরা ত্বকের জন্য খুবই উপকারী। বিভিন্ন ধরনের ফেসওয়াস অ্যালোভেরা দিয়েই তৈরি করা হয়। ২ দুই টেবিল চামচ অ্যালোভেরা নিয়ে এতে ২ চামচ শসার রস মিশিয়ে উক্ত মিশ্রণ দিয়ে ত্বক ম্যাসাজ করুন। এভাবে সপ্তাহে দুই তিন দিন করলে আপনার ত্বকের তেলতেলে ভাব দূর হয়ে যাবে।
  • ব্রেকিং সোডা ও লেবুর রস ত্বকের যত্নে ব্যবহৃত হয়ে থাকে। তাই লেবুর রস ও বেকিং সোডা একসাথে মিশিয়ে তোকে ব্যবহার করা যেতে পারে এতে আপনার ত্বকের মৃত কোষ পরিষ্কার হবে। এবং ত্বক থেকে অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে।
  • শসা প্রাকৃতিক ভাবেই ত্বক পরিষ্কার করে। শসাতে থাকে এন্টি অক্সিডেন্ট যা ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। এটি বন্ধ হওয়া লোমকে খুলে দিতে সাহায্য করে এবং ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব।
  • ১ এক চামচ টক দইয়ের সাথে ১ চামচ মধু মিশিয়ে উক্ত মিশ্রণটিকে পেস্ট বানিয়ে ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এতে আপনার ত্বকের তৈলাত্মক ভাব কমে যাবে।
  • কাঁচা দুধ তোকে তৈলাক্তক ভাব দূর করে। তাই ত্বকের যত্নে কাঁচা দুধ তুলোর মাধ্যমে তোকে চেপে চেপে লাগান কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকের তৈলাক্তক ভাব দূর হওয়ার সাথে সাথে ত্বক অনেক উজ্জ্বল হবে।
  • ভিনেগার ত্বকের জন্য খুবই কার্যকরী। তাই পানি ও ভিনেগার একসাথে মিশিয়ে তুলোর সাহায্যে তোকে লাগান এতে আপনার ত্বকের তেলতেলে ভাব দূর হবে।
  • আপনি চাইলে বরফ দিয়ে ত্বক ঘষতে পারেন এতেও আপনার ত্বকের তেলতেলে ভাব দূর হবে।
  • ১ টেবিল চামচ টক দই এর সাথে ১চা চামচ ওটমিল গোড়া মেশান। মিশ্রণটিকে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন। সপ্তাহে দুই থেকে তিন দিন উক্ত পেস্টটি ত্বকে লাগান। এতে আপনার ত্বকের তেলতেলে ভাব দূর হয়ে যাবে।
আমরা ইতিমধ্যেই ত্বকের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া কিছু উপায় সম্পর্কে জেনে গেছি। উক্ত উপায় গুলোর মধ্যে আপনি চাইলে যেকোনো একটি নিয়মিত করলে আপনার ত্বকের তেলতেলে ভাব দূর হবে। আজকের পোষ্টের আমাদের মূল আলোচনার বিষয় ত্বকের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া উপায়।

মেয়েদের মুখের তৈলাক্ত দাগ দূর করার উপায়

মেয়েরা সবসময় ঘরের মধ্যেই থাকে এবং দিনের অনেকটা সময় তারা ফ্রি থাকে যার কারনে তারা ত্বকের যত্নে ফেসপ্যাক বেশি ব্যবহার করে থাকে। এখন আমরা মেয়েদের মুখে তৈলাত্মক দাগ দূর করার জন্য ঘরোয়া ভাবে তৈরি কিছু ফেসপ্যাক সম্পর্কে জানব। মেয়েদের মুখে তৈলাক্ত দাগ দূর করার কিছু উপায় নিচে দেওয়া হলঃ 
  • মুখ ধোয়া ঘনঘন মুখ ধুয়ে ফেলুন। দিনে অন্তত দুই থেকে তিন বার এবং রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এতে আপনার মুখের তেলতেলে ভাব কমে যাবে।
  • ডিমের সাদা অংশ ও লেবু একসাথে মিশিয়ে ত্বকে লাগান।
  • ডিম শসা ও পুদিনার প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করলে ত্বকের তেল তেলে ভাব দূর হয়। পুদিনার এন্টি ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে ব্রণ মুক্ত রাখতে সাহায্য করে।
  • কমলালেবুর খোসার গুড়া এবং দুধ ও হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। কমলালেবুর খোসা মুখের তেলতেলে ভাব দূর করতে বিশেষ ভূমিকা পালন করে।
  • বেনসনের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। মেনশন হল একটি প্রাকৃতিক ফেসওয়াশ যা মুখের তেলতেলে ভাব দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এক্ষেত্রে চার চামচ দুধের সঙ্গে দুই চামচ বেসন মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্টি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দ্বারা ধুয়ে ফেলুন এভাবে সপ্তাহে দুই দিন ব্যবহার করুন আপনার ত্বক ফর্সা হওয়ার সাথে সাথে তেলতেলে ভাব দূর হয়ে যাবে। 
  • লেবু ও মধু মিশিয়ে একটি প্যাক তৈরি করতে পারেন। লেবুতে সাধারণত সাইট্রিক এসিড থাকে যা ত্বকের তেলতেলে ভাব দূর করতে সাহায্য করে তার সাথে সাথে সাইট্রিক এসিড ত্বকের ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে এবং ব্রণ সমস্যার সমাধান দেয়।
  • কলা আমাদের অনেক শক্তি দেয় কিন্তু আমরা হয়তো জানি না পাকা কলা রূপচর্চায় ব্যবহৃত হয়ে থাকে। কলা ত্বকের তৈলাক্ত দূর করতে সাহায্য করে। এ ক্ষেত্রে দুই চামচ লেবুর রস এক চামচ মধু এবং পাকা কলা নিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। পেজটি ত্বককে এবং মুখে এবং গলায় মেখে ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর কুসুম পানি দিয়ে এটি ধুয়ে ফেলুন। এভাবে আপনি আপনার ত্বকে তেলতেলে ভাব দূর করতে পারবেন।
আমরা মেয়েদের ত্বকের তেলতেলে ভাব দূর করার কিছু ফেসপ্যাক সম্পর্কে জেনে গেছি।

মুখের তৈলাক্ত ভাব দূর করার ফেসওয়াশ

অনেকেই ঘরোয়া ভাবে ফেসপ্যাক তৈরি করতে অলসতা দেখায়। যার কারনে তারা মুখের তৈলাক্ত ভাব দূর করার ফেসওয়াস খুঁজে। এখন আমরা মুখের তেলতেলে ভাব দূর করার জন্য কার্যকরী কয়েকটি ফেসওয়াশ এর নাম জানব।

  • সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফায়িং ওয়াশ
  • নিউট্রোজিনা ওয়েল ফ্রি অ্যাকনে ওয়াশ
  • পন্ডস pimple ক্লিয়ার ফেসওয়াশ
  • দ্য বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেসিয়াল ওয়াশ
  • পিয়ার্স আল্ট্রা মাইল্ড ফেসওয়াশ অয়েল ক্লিয়ার গ্লো
  • কজারেক্স স্যালিসাইক্লিক অ্যাসিড ডেইলি জেনট্যাল ক্লিনজার
  • ডার্মালজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ
ত্বকের তেলতেলে ভাব দূর করতে আপনি চাইলে উপরোক্ত ফেসওয়াশগুলো আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন। আজকের পোস্ট থেকে আমরা জানলাম যে ত্বকের তেল দিলে ভাব দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার  

ব্রণের সমস্যা নাই এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। বিভিন্ন কারণে ত্বকে ব্রণ বের হতে পারে। বয়সন্ধিকালে সাধারণত ব্রণের সমস্যা বেশি দেখা দেয় তবে অন্যান্য সময় ব্রণের সমস্যা দেখা দিতে পারে। ব্রণ সমস্যা দেখা দেওয়ার কারণ আমাদের ত্বকের জমে থাকা ময়লা এবং তোকে তেলতেলে ভাব। তবে কিছু কিছু কাজ করলে তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করা যায়। তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার জন্য আমরা উপরে কিছু ঘরোয়া টিপস দিয়েছি উক্ত টিপসগুলো মেনে চললে ত্বকের ব্রণ সমস্যা থেকে মুক্তি মিলবে। 

তাছাড়া ব্রণ সমস্যার সমাধানের জন্য নিয়মিত মুখ ধৌত করতে হবে, মুখ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে, ঘুমোতে যাওয়ার আগে এবং ঘুম থেকে ওঠার পর ভালোভাবে মুখ ধৌত করতে হবে, একটি নির্দিষ্ট ক্রিম অথবা ফেসওয়াশ ব্যবহার করতে হবে, সম্ভব হলে ত্বকের তেলতেলে ভাব দূর করার জন্য ঘরোয়া প্যাকগুলো ব্যবহার করা যেতে পারে এতে আপনার ব্রণ সমস্যা থেকে সমাধান মিলবে।

মুখের তেলতেলে ভাব দূর করার ক্রিম

মুখের তেলতেলে ভাব দূর করার জন্য আপনি যে ক্রিম গুলো ব্যবহার করতে পারবেন তা নিচে দেওয়া হলঃ

  • গার্নিয়ার স্কিন ন্যাচারাল লাইট কমপ্লিট সিরাম
  • লোটাস হার্বাল ওয়াইট গ্লো জেল
  • ল্যাকমে অ্যাবসলিউট পারফেক্ট রেডিয়েন্স ক্রিম
  • গ্লো অ্যান্ড লাভলি মাল্টি ভিটামিন ক্রিম
তৈলাক্ত ত্বক দূর করতে আপনি উপরিক্ত ক্রিমগুলো ব্যবহার করতে পারেন। আজকের পোস্ট থেকে আমরা জানলাম ত্বকের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া উপায় এবং ত্বকে তেলতেলে ত্বকের ক্রিম ও ফেসওয়াশ সম্পর্কে।

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক বৃন্দ, আপনারা উপরিক্ত তথ্য থেকে তেলতেলে ত্বকের নানাবিধ সমস্যা ও সমাধান সম্পর্কে জেনে গেছেন। আজকের পোস্ট থেকে আমরা তেলতেলে ত্বকের পরিচর্চা, তেলতেলে ত্বকের জন্য ফেসওয়াশ এবং তেলতেলে ত্বকের জন্য ব্যবহৃত ক্রিম সম্পর্কে জেনেছি। আজকের আলোচনার মূল বিষয় ছিল ত্বকের তেলতেলে ভাব দূর করার ঘরোয়া উপায়।

উপরোক্ত তথ্য থেকে যদি আপনি বিন্দুমাত্র উপকৃত হন তাহলে অবশ্যই পোস্টটিতে একটি লাইক করবেন এবং ফলো দিয়ে পেজের পাশেই থাকবেন। আমরা নিয়মিত আপনাদের প্রয়োজনীয় পোস্টগুলো শেয়ার করে থাকি। বন্ধু ও বান্ধবীদের যারা তেলতেলে ত্বকের সমস্যায় ভুগছে তাদের মাঝে পোস্টটি শেয়ার করে জানার সুযোগ করে দিন। নিয়মিত এই ধরনের পোস্ট করতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url