ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও ঈদুল আযহার তারিখ ২০২৪ জেনে নিই

ইসলাম শ্রেষ্ঠ ধর্ম। ইসলাম ধর্মের প্রধান উৎসব দুইটি ঈদুল ফিতর, ঈদুল আযহা। মুসলমানদের কাছে এই দুইটি দিন অত্যান্ত আনন্দের দিন। ছোট-বড় ধনী-গরিব সবাই এইদিন মিলেমিশে আনন্দ করে। সবাই নতুন পোশাক পরিধান করে। ঈদুল ফিতর ও ঈদুল আযহা মুসলমানদের মধ্যে একধরণের বন্ধন সৃষ্টি করে। এখন আমরা ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও ঈদুল আযহার সম্ভাব্য তারিখ জেনে নিবো।

ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি। বছরে দুইটা দিন মুসলমানরা আনন্দের সাথে কাটায়। আত্মীয়স্বজন মেহমান বাড়ীতে বেড়াতে আসে।

ভূমিকা

ঈদ অর্থ উৎসব। ইসলাম ধর্ম অর্থাৎ মুসলমানদের প্রধান প্রধান ধর্মীয় উৎসবের নাম ঈদ। ঈদ আমাদের মাঝে খুশি বয়ে আনে। ঈদের দিন আমরা আত্মীয়স্বজনদের সাথে সাক্ষাৎ করি তাদের বাড়ীতে বেড়াতে যায় এবং মিষ্টিমুখ করি ।প্রতিটি ঈদ চাঁদের উঠা নামার ওপর নির্ভর করে। সাধারণত আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী ঈদ পালিত হয়ে থাকে। সেই ক্যালেন্ডারের সাথে আমরা বাংলা এবং ইংরেজি মাসের একটি তারিখ হিসেব করি।

২০২৪ সালের ঈদুল ফিতর কবে পালিত হবে

ঈদুল ফিতর হল মুসলমানদের একটি ধর্মীয় উৎসবের নাম। ধর্মীয় নিয়ম অনুযায়ী একে ইয়াওমুল জায়েজ‍ বলা হয়। রমজান মাসে আল্লাহ্‌র সন্তুষ্টির জন্য আমরা এক মাস সিয়াম পালন করে থাকি। চাঁদের উঠা নামার ওপর নির্ভর করে রোজা ২৯ অথবা ৩০ টা হয়ে থাকে। চলতি বছর মার্চ মাসের ১২ তারিখে প্রথম রোজা শুরু হয়েছে। সে অনুযায়ী ২০২৪ সালের ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ ১০ অথবা ১১ই এপ্রিল হবে। যদি ৩০ টি রোজা সম্পূর্ণ হয় তাহলে বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হবে ১০ই এপ্রিল।

ঈদুল ফিতরের দিন করনীয় কাজগুলো

  • ঈদের দিন সকালে গোসল করা।
  • নতুন কাপড় পরিধান করা।
  • সুগন্ধি মাখা।
  • ঈদের জামায়াত আদায় করা।
  • সবার সাথে শুভেচ্ছা বিনিময় করা।
  • গরীব দুঃখীর জন্য ফিতরা প্রদান করা
  • মিষ্টিমুখ করা।
এই দিন মুসলমানরা একে অপরের সাথে কোলাকুলি করে এবং ঈদের শুভেচ্ছা বিনিময় করে। যার মাধ্যমে সামাজিক সম্প্রীতি বঝায় থাকে। ধনিরা গরীবদের ফিতরা প্রদান করে। ফিতরা হল রোজার মাসের একটি সামাজিক দান। ফিতরা আদায় করার মাধ্যমে আপনার রোজার কোন ফজিলত নষ্ট হয়ে গেলা সেটা পূরণ হয়ে যায়। 

ঈদুল ফিতর মুসলমানদের মধ্যে ভ্রাতৃত্ব ও সংহতির বন্ধন দৃঢ় করে থাকে। একজন অন্যের বাড়ীতে গিয়ে মিষ্টিমুখ করে থাকি। আমরা ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও ঈদুল আযহার তারিখ ২০২৪ জেনে নিলাম।

২০২৪ সালের ঈদুল আযহা কবে পালিত হবে

ঈদুল আযহা হল ত্যাগের উৎসব। একে আমরা কুরবানির ঈদও বলে থাকি। ঈদ মানে আনন্দ আর আযহা মানে ত্যাগ বা কুরবানি করা। ঈদ ও আযহা দুইটাই আরবি শব্দ। ঈদুল আযহা জিলহজ্জ মাসের ১০ তারিখে পালিত হয়ে থাকে। এইদিন আমরা হযরত ইব্রাহীম (আঃ) এবং হযরত ইসমাইল (আঃ) এর সম্মানে পালিত করে থাকি। 

আমরা আমাদের সাধ্য অনুযায়ী গরু, ছাগল, ভেড়া, উট, ইত্যাদি ( কানা, খোঁড়া, কান-কাটা, শিং-ভাঙ্গা থেকে মুক্ত) কুরবানি করে থাকি। কুরবানির মাংস তিন ভাগ করে নিজের জন্য, আত্মীয়স্বজনের জন্য ও গরীবদের জন্য দিয়ে দিই। এখন আমরা ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও ঈদুল আযহার তারিখ ২০২৪ জেনে নিবো। ২০২৪ সালের সম্ভাব্য ঈদুল আযহার সময় মধ্যপাচ্চ্যে ১৬ই জুন এবং বাংলাদেশে ১৭ই জুন পালিত হবে।

ঈদুল আযহার দিন করনীয় কাজগুলো

  • গোসল করা।
  • নতুন পোশাক পরা এবং সুগদ্ধি মাখা।
  • না খেয়ে ঈদগাহে যাওয়া।
  • ঈদের নামাজ আদায় করা।
  • ঈদগাহে যাওয়ার সময় জোরে জোরে তাকবির দেওয়া।
  • ঈদের নামাজ আদায় করা।
  • সুস্থ সবল পশু কুরবানি করা।
  • আত্মীয়স্বজনকে মাংস দেওয়া।
  • পশুর মাংস দিয়ে আহার করা।
উপরিক্ত আলোচনা থেকে আমরা ঈদুল আযহার দিনের করনীয় কার্যাবলীর সংক্ষিপ্ত অংশ জানলাম।

বাংলা নববর্ষ ২০২৪ ও ২০২৫

বাংলা নববর্ষ ২০২৪ পালিত হবে ১৪ই এপ্রিল রবিবার এবং বাংলা নববর্ষ ২০২৫ পালিত হবে ১৪ই এপ্রিল সোমবার। বাংলা নববর্ষ আমাদের কাছে পহেলা বৈশাখ নামে পরিচিত। বাংলা প্রথম মাস হল বৈশাখ মাস। আর বৈশাখ মাসের প্রথম তারিখ হচ্ছে বাংলা নববর্ষ। এটি সরকারি ছুটির দিন। হিন্দু, মুসলিমসহ অন্যান্য ধর্মের মানুষ এই দিনটি আনন্দের সাথে পালন করে থাকে। 

মেয়েরা সাধারণত লাল সাদা শাড়ী পড়ে এবং ছেলেরা সাদা পাঞ্জাবী পরিধান করে থাকে। সারা দেশে অনেক জাইগায় মেলা বসে। বাণিজ্য মেলা, কৃষি মেলাসহ ঐতিহ্যবাহী চরক মেলায় অসামান্য আধ্যাত্মিক চমকপ্রদ শারীরিক কসরত দেখানো হয়। এই সময় ব্যবসায়ীদের হালখাতা নামক বিশেষ ব্যাবসায়িক অনুষ্ঠান হয়। বছরের পুরনো খাতা ফেলে দিয়ে নতুন খাতায় হিসেব করে রাখার নাম হালখাতা। 

বছরের শেষ দিনে, বাঙ্গালীরা পঞ্জিকা ক্রয় করে, যার নাম বাংলা বর্ষপঞ্জি, যা পরবর্তী বছর জুড়ে বিভিন্ন উৎসবে ব্যবহার করা হয়। ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও ঈদুল আযহার তারিখ ২০২৪ জেনে নিচ্ছি আমরা এই পোস্ট থেকে।

লেখকের মন্তব্য

দিন তারিখ সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভর করে হয়। সেই অনুযায়ী সিয়াম, ঈদ, নববর্ষ দিন একটু পরিবর্তন হয়। আসা করি ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও ঈদুল আযহার তারিখ ২০২৪ সালের তারিখ আপনারা জানতে পেরেছেন।

পোস্টটি ভালো লাগলে আমাদের পেজের সাথেই থাকবেন। কোন বিষয়ে জানার থাকলে কমেন্ট করে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url