গর্ভবস্তায় যে ১৫ টি কাজ কখনোই করবেন না বিস্তারিত জানতে পড়ুন


প্রথমেই আপনি মা হতে চলেছেন, এজন্য আপনাকে অভিনন্দন! মা হওয়ার অনুভূতিটা অন্যরকম হয়। এই সময় অনাগত মেহমান এরজন্য মা বাবার মনে অনেক প্রশ্ন জাগে। তাকে ভালো সুস্থ সবল রাখার জন্য কি কি করা লাগবে? আমার কি কি খাওয়া উচিত? কি কি কাজ করা উচিত? কোন কোন কাজ করা উচিত নয়? আজকের পোস্টে আমরা জানবো গর্ভবস্তায় যে ১৫ টি কাজ কখনোই করবেন না সে বিষয়ে। সুতরাং এই সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

পরিবারের অনাগত সদস্যের কল্যাণের জন্য মা বাবা কি না করে। তার সঠিকভাবে বেড়ে ওটার জন্য, সঠিক ওজন বজায় রাখা,তার বিকাশিত হওয়ার জন্য মা বাবা চেষ্টা করে। জীবনের সব পর্যায়ে আমাদের সাবধানতা অবলম্বন করা উচিত কিন্তু গর্ভবস্তায় বেশি সতর্ক থাকা উচিত। অন্যথায় মা এবং অনাগত সন্তানের জন্য ক্ষতিকর হবে।

ভূমিকা

একজন মা যখন গর্ভবতী হয় তখন তার সমস্ত ব্যাস্ততা হচ্ছে তার অনাগত সন্তানকে নিয়ে। তার মঙ্গলের জন্য মা সব কিছু করতে পারে। স্বাভাবিক জীবনযাপন এবং গর্ভবস্তায় জীবনযাপন একরকম নয়। গর্ভবস্তায় মায়েদের কিছু সতর্কতা অবলম্বন করতে হয়। খাদ্যঅভ্যাস পরিবর্তন করতে হয়। মা হওয়ার পর তাকে দ্বিগুণ পুষ্টিগুণ সম্পূর্ণ খাবার খেতে হবে। গর্ভবস্তায় কি করনীয় সে সম্পর্কে ধারণা থাকতে হবে। গর্ভবস্তায় যে ১৫ টি কাজ কখনোই করবেন না সে বিষয়ে জেনে নিতে হবে।

গর্ভবস্তায় যে ১৫ টি কাজ কখনোই করবেন না

যখন আপনি জানতে পারবেন যে আপনি মা হতে চলেছেন তখন থাকে আপনাকে কিছু কিছু অভ্যাস ত্যাগ করতে হবে। যেমনঃ

ভারি কাজ করবেন না
গর্ভবস্তায় প্রথম শর্ত হচ্ছে ভারি কাজ না করা। যে কাজগুলো করলে আপনাকে ভারি জিনিস বহন করতে হবে এমন কাজ থেকে নিজেকে বিরত রাখুন। ভারি কিছু তোলার কারণে আপনার তলপেটে টান লাগতে পারে এতে আপনার অনাগত সন্তানের ক্ষতিকর হতে পারে তাই ভারি কাজ অর্থাৎ ভারি জিনিস বহন করা থেকে বিরত থাকুন।

কাঁচা আধাসেদ্ধ খাবার পরিহার করুন
গর্ভবস্তায় কাঁচা অথবা আধাসেদ্ধ খাবার খাওয়া উচিত নয়। কাঁচা মাছ, কাঁচা পনির এবং সামুদ্রিক মাছ খাওয়া থেকে বিরত থাকুন। স্নেহ জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এই সময় স্নেহ জাতীয় খাবার আপনার বেবির ক্ষতি করতে পারে।

কফি খাবেন না
কফিতে ক্যাফেইন নামক এসিড থাকে। তাই কফি খাবেন না। ক্যাফেইন গর্ভবস্তায় মারাত্মক ক্ষতি করতে পারে। তাই কফি গর্ভবতী নারীর জন্য নিরপদ না। আরও কিছু কিছু কোমল পানীয় আছে যেগুলোতে ক্যাফেইন থাকে যেমন গ্রিন টি, সফট ড্রিংক, সোডা ওয়াটার ইত্যাদি। তাই গর্ভবতী মেয়েদের কফি এবং উক্ত খাবার থেকে বিরত থাকতে হবে।

ক্ষতিকর ওষুধ খাবেন না
গর্ভবস্তায় যে ১৫ টি কাজ কখনোই করবেন না তার মধ্যে ক্ষতিকর ওষুধ খাওয়া একটি। ডাক্তারের পরামর্শ ছাড়া গর্ভবতী মেয়েদের কোন ওষুধ সেবন করা উচিত নয়। কিছু কিছু ওষুধ আছে যেগুলো গর্ভবস্তায় প্রসুতি মায়ের সেবন করা উচিত নয়। বিভিন্ন ওষুধে বিভিন্ন উপাদান থাকে যা গর্ভবতী মায়ের জন্য নিরাপদ নয়। যেকোনো ওষুধ সেবন করার পূর্বে ডক্টরের পরামর্শ নেওয়া উচিত।

ধূমপান করবেন না
ধূমপান বিভিন্ন খারাপ রোগের কারণ। গর্ভবস্তায় ধূমপান করলে অনাগত সন্তানের মারাত্মক কিছু রোগ হতে পারে। কেউ যদি ধূমপান করে এবং গর্ভবতী নারী যদি সেখানে থাকে তাহলে ধূমপানের ধোয়া গর্ভবতী নারীর নাক দিয়ে ফুসফুসে প্রবেশ করতে পারে এবং অনাগত মেহমানের জীবনের জন্য এটা হুমকির কারণ হতে পারে। তাই গর্ভবস্তায় গর্ভবতী মায়ের আশেপাশে কেউ যেন ধূমপান না করে সেদিকেও লক্ষ রাখতে হবে।

পেইন্টিং করবেন না
পেইন্টিং করা বলতে আপনি বসে থেকে রং দিয়ে কিছু আঁকাকে বোঝায়। এতে আপনার দুই রকমের ক্ষতি হবে। প্রথমত আপনার পেটে চাপ লাগবে এতে আপনার সন্তান আঘাতপাপ্ত হবে। দ্বিতীয়ত পেইন্টের মধ্যে অনেক রাসায়নিক পদার্থ থাকে যা গর্ভস্থ সন্তানের মৃত্যুর কারণ হতে পারে। তাই গর্ভবস্তায় পেইন্টিং করবেন না।

মদ্যপান করবেন না
মদ্যপান স্বাস্থ্যের জন্য ভালো নয়। মদে অ্যালকোহল থাকে যা আপনার লিভার খারাপ করে দিবে। মদ্যপান অনাগত সন্তানের জন্য হুমকির কারণ হতে পারে। এমনকি মদপানের ফলে অনাকাঙ্ক্ষিত সন্তান প্রসব হতে পারে। তাই সন্তানের সুরক্ষার জন্য অবশ্যই মদ্যপান ত্যাগ করতে হবে।

উঁচু স্যান্ডেল বা জুতা পরবেন না
গর্ভবতী নারীদের জুতা নির্বাচনে সতর্ক হওয়া উচিত। অধিক উঁচু জুতা পরিধান করলে পড়ে যাওয়া এবং পা মচকানোর সম্ভবনা বেশি থাকে। তাই আরামদায়ক সমতল জুতা বা স্যান্ডেল পরিধান করতে হবে। ঝুঁকে যাবে এইরকম জুতা পরিহার করতে হবে।

কারো পরামর্শ কানে তুলবেন না
আপনি যখন গর্ভবতী হবেন তখন পণ্ডিত আর পরামর্শদাতার অভাব হবে না দেখবেন। বিভিন্নজন বিভিন্ন রকম পরামর্শ দিবে। এই সব পরামর্শে কান দিবেন না। নিজের ইচ্ছের বিরুদ্ধে কিছুই করবেন না। গ্রামে অনেক কুসংস্কারের প্রচলন আছে এইসব কুসংস্কার আপনার নানি,দাদি এবং মুরব্বিরা দিবে । উক্ত পরামর্শে কান না দিয়াই বুদ্ধিমানের কাজ। গর্ভবস্তায় ডাক্তারের পরামর্শ ছাড়া আর কারো পরামর্শ গ্রহণ করা উচিত নয়।

বেশি দাড়িয়ে বা বসে থাকবেন না
গর্ভবস্তায় দীর্ঘসময় এক অবস্থাই থাকা উচিত নয়। বেশিক্ষণ দাড়িয়ে থাকলে এবং বসে থাকলে আপনার সন্তানের নড়াচড়ার অসুবিধা হতে পারে। যার জন্য হাত, পা , মাথায় আঘাতপ্রাপ্ত হতে পারে। তাই এককালীন দাড়িয়ে অথবা বসে থাকা উচিত নয়।

ঘন ঘন সহবাস না করা
গর্ভবস্তার কিছুদিন গেলে অর্থাৎ সন্তানের বয়স একটু বেশি হবে সহবাসে জোর দেওয়া উচিত নয়। ঘন ঘন সহবাসের ফলে আপনার অনাগত মেহমানের শারীরিক আঘাতপ্রাপ্ত হতে পারে। তাই গর্ভবস্তায় আপনার সন্তানের মঙ্গলের জন্য সহবাস থাকে বিরত থাকাই উত্তম। নাহলে অন্তত সাবধানতার মাধ্যমে স্ত্রী সহবাস করা উচিত। গর্ভবস্তায় যে ১৫ টি কাজ কখনোই করবেন না তার মধ্যে এটি অন্যতম।

পর্যাপ্ত না ঘুমিয়ে থাকবেন না
ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। স্বাভাবিক মানুষেরই পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে নানা রকম সমস্যা হয়ে থাকে। তাই সন্তানের ভালোর জন্য বেশি বেশি ঘুমানো প্রয়োজন। ঘুমালে মন এবং শরীর দুইটাই ফ্রেশ থাকে। তাই গর্ভবস্তায় পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। রাত জাগা যাবে না।

অতিরিক্ত খাবার খাবেন না
শরীরের হজম ক্ষমতার ওপর আমাদের খাবার খাওয়া উচিত। অতিরিক্ত খাবার স্বাস্থ্যের জন্য ভালো না। অল্প করা বার বার খাওয়া উচিত। খাবার চিবিয়ে আস্তে আস্তে খাওয়া উচিত। খাদ্যের গুণগত মান এবং পুষ্টিগুণ বিবেচনা করে খাওয়া উচিত।

দুশ্চিন্তা না করা
দুশ্চিন্তা একজন ভালো মানুষকেও খারাপের দিকে ঠেলে দেয়। গর্ভবস্তায় দুশ্চিন্তা করলে তার প্রভাব আপনার অনাগত সন্তানের ওপর পড়বে। গর্ভপাত নিয়ে চিন্তা করা থেকে দূরে থাকতে হবে। কোন কিছু নিয়ে বেশি ভাবা যাবে না। এতে আপনি মানসিক রুগী হয়ে যাবেন এবং সব সময় হতাসা কাজ করবে মনে। নার্ভাস ফিল করবেন। তাই গর্ভবস্তায় কোন প্রকার দুশ্চিন্তা করা যাবে না।

গাড়িতে বেশি উঠা যাবে না
গর্ভবস্তায় মেয়েদের অনেক সতর্ক থাকতে হয়। যানবাহনে উঠার সময় এবং যাতায়াত করার সময় যেন কোন কারণে আপনার শরীরে আঘাত না লাগে সেদিক লক্ষ রাখতে হবে। যে সকল যানবাহন বেশি জোরে চলে এবং ঝাঁকুনি দেয় ঐ সব যানবাহনে চলাচল বন্ধ করতে হবে।

গর্ভবস্তায় যে ১৫ টি কাজ কখনোই করবেন না সেগুলো আমরা ইথিমধ্যে জেনেছি। আমাদের উক্ত সব দিক লক্ষ রাখা উচিত। মা ও শিশুর সুরক্ষার জন্য কাজ গুলো মেনে চলার চেষ্টা করবেন।

মন্তব্য

অতঃপর বলা যায় মা ও অনাগত সন্তানের মঙ্গলের জন্য আমাদের একটু সচেতন হতে হবে। উপরে বর্ণিত গর্ভবস্তায় যে ১৫ টি কাজ কখনোই করবেন না বলে হইছে সেদিক আমাদের লক্ষ রাখতে হবে। সাবধানতা অবলম্বন করতে হবে।

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। বন্ধু বান্ধবি যারা মা বাবা হতে চলেছে তাদের মাঝে পোস্টটি শেয়ার করে সচেতন করুন এবং জানার সুযোগ করে দিন। আমাদের ওয়েবসাইটে আপনি আপনার মূল্যবান দরকারি এবং উপকারী পোস্ট পাবেন তাই পেজটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url