দ্রুত পড়া মুখস্তু করবো কিভাবে ?

অনেক পড়ি কিন্তু মুখস্ত হয়না আবার যদিও কষ্ট করে মুখস্ত করি তাহলে একটু পরেই আবার ভুলে যাই। তাহলে করনীয় কি? আমরা এই পোস্টে জানবো কীভাবে পড়লে অল্প সময়ে পড়া নিজের আয়ত্তে আনতে পারবো এবং পড়া মনেও থাকবে। তাহলে চলুন শুরু করা যাক।
সারা বছর মোবাইল ,ইন্টারনেট, কম্পিউটার গেম খেলে সময় পার করাছি এখন পরীক্ষা দরজার সামনে চলে আসছে কি করবো? সিলেবাস পুরাই বাকি পড়ে আছে। অল্প সময়ে কীভাবে পড়বো।

ভূমিকা

ছাত্রজীবন অনেক আনন্দের হয়। কিন্তু পরিক্ষার সময় হয়ে যায় পাথরের মত কঠিন যদি সারাবছর আপনি পড়া ফাঁকি দিয়ে থাকেন। পরিক্ষার আগে তখন সব চিন্তা মাথায় ঢুকে যে অল্প সময়ে কেমন করে সিলেবাস শেষ করবো। এই সব চিন্তা করতে করতে পড়া র মাথায় ঢুকে না। কিছু পড়লেও মনে থাকে না। বার বার পড়ার পরও সব কিছু কেমন জানি গুলাই যাচ্ছে। পরিক্ষার হলেও কিছুই মনে থাকে না।

বর্তমান পড়াশুনা সম্পর্কে

পড়াশুনা করে যে গাড়িঘোড়া চড়ে সে, ছোটবেলাই দাদা-দাদিরা বলতো প্রবাদ বাক্যটি। যাহোক সেইটা একটা লোককথা আরকি। কিন্তু বর্তমানে পড়াশুনা করতে গিয়ে যে নাতি-নাতনিদের দাঁত ভাঙ্গা অবস্থা সে খবর কি দাদা দাদিরা রাখে। ইন্টারনেট এর যুগে এসে ছাত্রছাত্রীরা বেহায়া হয়ে গেছে। সারাবছর পড়াশুনা না করে করে মাথার ব্রেইনের তীক্ষ্ণতা কমে গেছে।
 
মোবাইল ফেসবুক ইউটিউব চালাই চালাই আমরা পড়তে বসলে পড়া আর মাথাই ঢুকে না। আগে যে পড়াটা মুখস্ত করতে ১০ মিনিট সময় লাগতো এখন ৩০ মিনিট পড়লেও হয়না। আবার যদিও খুব কষ্ট করে মুখস্ত করে নিই কিছুক্ষণ পর আবার ভুলে যাচ্ছি।এই সমস্যার কিছু সমাধান করার জন্যই আমাদের আজকের পোস্ট।

পড়বেন কম, মনে থাকবে বেশি !

আমরা যারা ছাত্রছাত্রী আছি তাদের সবার একটা কমন সমস্যা হল অল্প সময় পড়ে পরিক্ষাই কিভাবে ভাল রেজাল্ট করা যায়। আবার কম সময়ে পড়ে কিছু মনেও থাকে না তাহলে কি করবো ভাই ? কারণ সারাবছর কিছুই পড়িনি মোবাইল, ফেসবুক আর বন্ধুদের সাথে আড্ডাই কাটিয়েছি। দুইদিন আগে যা পড়েছিলাম সবই ভুলে গেছি। নিজের অভিজ্ঞতা থেকে কিছু টিপস শেয়ার করি তাহলে চলুন।

পড়া মনে রাখার কৌশল !

  • নিজের মোবাইলটা প্রথমত একটা আলাদা জাইগায় রাখুন
  • প্রথমত নিজের মনস্থির করুন পড়ার প্রতি। অন্যান্য সব চিন্তাভাবনা বাদ দিয়ে মনটাকে পড়ার টেবিলে আনুন।
  • পড়াটাকে নিজের মত করে ভাগ ভাগ করা নিন।
  • সহজ বিষয় দিয়ে আগে শুরু করুন কেননা আগেই কঠিন বিষয়ে পড়া শুরু করলে ব্রেইনে চাপ পড়তে পারে।
  • যেইটা আপনি পড়বেন তা মন দিয়ে পড়ার চেষ্টা করুন। বুঝে পড়ুন। কেননা বুঝে ১ বার পড়া না বুঝে ১০ বার পড়ার সমান কাজ করে।
  • পড়াটাকে নিজের মত করে ভাগ করে নিন। লক্ষস্থির করুন। কত পৃষ্টাটা থেকে কত পৃষ্টাটা পর্যন্ত পড়বেন ওইটা হিসেব করে নিন আর লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত পড়ার টেবিল থেকে উঠবেন না।
  • বিশ্রাম নিন। একটানা ৪০ মিনিট পড়ার পর ৫ মিনিট ব্রেক দিন এবং ঐ সময় কিছু গান শুনুন নাহলে কুরআন তিলয়াত শুনুন এতে আপনার ব্রেইন ফ্রেশ হবে।
  • পড়ার সময় টেবিলে পানি রাখুন এবং একটু পর পর পানি পান করুন কারণ পড়ার সময় আমাদের ব্রেইন গরম হয়ে যাই পানি পান করলে মাথা ঠাণ্ডা হয়।
  • পড়াটাকে গল্পের মত মনে করে পড়ুন । নিজে নিজে গল্পের মত করে সাজিয়ে নিন ।
  • লিখুন , যেটা একবার পড়বেন সেইটা বার বার লিখুন। ১০ বার পড়া আর ১ বার লিখা সমান হবে ।
  • ঘুমানোর আগে পড়ুন। কেননা আমরা জখম ঘুমাই তখন আমাদের মস্তিষ্ক আমাদের সৃতিগুলো শর্ট ট্রাম মেমোরি থেকে লং টার্ম মেমোরি তে রুপান্তর করা।
  • হাঁটাহাঁটি করার সময় পড়ার চেষ্টা করুন এতে ভাল মনে থাকে।
  • গুরুত্বপূর্ণ বিষয় গুলো মনে রাখার চেষ্টা করুন ।
  • প্রয়োজন এ রঙিন হাইলাইট কলম দিয়ে গুরুত্বপূর্ণ বিষয় মার্ক করে রাখেন এতে করা ঐ মার্ক করা বিষয় আপনার চোখে বার বার পরবে এবং আপনের মনে থাকবে ভাল।
  • অন্য যেকোনো কাজের ফাকে কি পড়েছেন সেইটা মনে করার চেষ্টা করুন।

লেখকের মন্তব্য

উপরিক্ত আলোচনা থেকে আমরা জেনেছি কীভাবে দ্রুত পড়া মুখস্ত করবো ও মনে রাখব । তথ্যগুলো যদি আপনার ভালো লেগে থাকে এবং আপনাদের উপকারে আসে তাহলে আমাদের সাথেই থাকুন আর কোন বিষয় নিয়ে জানতে চান সেটা কমেন্ট করে জানিয়ে দিন। 

আর পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের জানতে সাহায্য করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url