২০২৪ সালে বাজারের সেরা ১০ টি সিমেন্টের নামের তালিকা দেখে নিন

সারা জীবনের পুঁজি দিয়ে একটি মানুষ তার শান্তির নীড় বা বাসা তৈরি করে। এখন বাড়ি তৈরির কাজে ব্যবহৃত সিমেন্ট সম্পর্কে যদি আপনার সঠিক ধারণা না থাকে তাহলে আপনার তৈরিকৃত বাসা দীর্ঘদিন না টিকতেও পারে। তাই বাড়ি তৈরি করার আগে আপনাকে অবশ্যই ভালো খারাপ সিমেন্ট তুলনা করে নির্বাচন করতে হবে। আজকের পোস্টে আমরা ২০২৪ সালে বাজারের সেরা ১০ টি সিমেন্টের নামের তালিকা প্রকাশ করবো।
আপনি যদি আপনার শখের বাড়িটির দিক বিবেচনা করেন তাহলে আজকের পোস্টটি সম্পূর্ণ আপনার জন্য। আজ আমরা কতগুলো সিমেন্টের কার্যকারিতা, দাম এবং অন্যান্য বিষয় সম্পর্কে তুলনা করবে। আপনি যদি মজবুত বাড়ির মালিক হতে চান তাহলে আজকের পোস্টটি আপনার জন্যই।

ভূমিকা

প্রতিটি মানুষ চাই তার একটি সুন্দর বাড়ি থাকবে। সারাদিনের ক্লান্তি শেষে যেন বাড়ীতে গিয়ে একটু শান্তি মিলে। আর বর্তমান বাজারমূল্য অনুযায়ী একটি মধ্যবিত্ত মানুষের কাছে বাড়ি তৈরি করা সত্যিই সপ্নের মত। তারপরও একজন মধ্যবিত্ত তার সারা জীবনের সঞ্চয় দিয়ে একটি বাড়ি করার সিধান্ত নেয়। কিন্তু বাড়ি তৈরির জন্য যে উপাদান গুলো লাগে তার মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ উপাদান হল সিমেন্ট। কেননা সিমেন্টের ওপর আপনার বাড়ির মজবুত কতটা সেটা নির্ভর করবে। 

বাংলাদেশ একটি প্রাকিতিক দুর্যোগপ্রবণ দেশ। প্রায়ই ভূমিকম্পর মত প্রাকিতিক দুর্যোগ হয় এই অবস্থায় আপনার সপ্নের বাড়ি মজবুত না হলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা আছে। তাই একটি ভালো বাড়ি তৈরি করার পূর্বশর্ত আপনাকে ভালো সিমেন্ট নির্বাচন করতে হবে। আজকের পোস্টে আমি আপনাদের ২০২৪ সালে বাজারের সেরা ১০ টি সিমেন্টের নামের তালিকা প্রকাশ করবো। তাই এই বিষয়ে জানতে সম্পূর্ণ পোস্টটি শুরু থেকে পড়ুন।

সিমেন্টে কি কি উপাদান থাকে ?

বর্তমানে বাজারে অনেক কোম্পানির এবং ব্র্যান্ডের সিমেন্ট রয়েছে। এতগুলো সিমেন্টের মধ্যে সবগুলোই কি ভালো ? উত্তর হচ্ছে না । কারণ সিমেন্ট ভালো না খারাপ সেটা নির্ভর করে সিমেন্টের উপাদানের ওপর। কোন উপাদান কেমন পরিমাণে আছে তার ওপর। সাধারণত সিমেন্টে যে উপাদানগুলো থাকে তা হলঃ

  • এলুমিনা (Alumina)
  • সিলিকা (Sillica)
  • লাইম (Lime)
  • ম্যাগনেসিয়াম অক্সাইড (Magnesium Oxide)
  • আইরন অক্সাইড ( Iron Oxied )
উক্ত উপাদান থাকে সিমেন্টে। এগুলোর পরিমাণ ভিন্ন ভিন্ন হতে পারে।

সিমেন্ট কয়ধরণের হয়ে থাকে ?

সিমেন্ট ভিন্ন ধরণের হয়ে থাকে। বিভিন্ন সিমেন্টের কাজ ও বিভিন্নরকম হয়। এখন আমরা কয়েক প্রকার সিমেন্টের নাম জানবঃ

  • পোর্টল্যান্ড সিমেন্ট
  • ক্ষয়রোধী সিমেন্ট
  • পানিরোধী সিমেন্ট
  • রঙিন সিমেন্ট
  • অধিক অ্যালুমিনা সমৃদ্ধ সিমেন্ট ইত্যাদি।
উক্ত সিমেন্টের মধ্যে আমরা পোর্টল্যান্ড সিমেন্ট সবচেয়ে বেশি ব্যবহার করে থাকি। সিমেন্ট বিভিন্ন গুণের ওপর নির্ভর করে। যেমন রাসায়নিক উপাদান কতটুকু আছে, মিহিত্ব কতটুকু, চাপ সহন ক্ষমতা কেমন, সেটিং সময় ইত্যাদি বিষয়ের ওপর নির্ভর করে। একটি সিমেন্ট কেমন ভালো না খারাপ তা উক্ত পরীক্ষা করে নির্বাচন করতে হয়। আজকের পোস্টে আমরা ২০২৪ সালে বাজারের সেরা ১০ টি সিমেন্টের নামের তালিকা সম্পর্কে জানবো।

২০২৪ সালে বাজারের সেরা ১০ টি সিমেন্টের নামের তালিকা

সিমেন্ট আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি যেমন বাড়ি বা রাস্তা, ব্রিজ, সেতু, ইত্যাদি নির্মাণে ইত্যাদি কাজে। এখন আমরা প্রথম থেকে ভালো মানের কিছু সিমেন্ট এর তালিকা দেখবো।

  • মীর সিমেন্ট
  • সেভেন হর্স সিমেন্ট
  • ক্রাউন সিমেন্ট
  • সেভেন রিং সিমেন্ট
  • শাহ্‌ সিমেন্ট
  • প্রিমিয়াম সিমেন্ট
  • বসুন্ধরা সিমেন্ট
  • সুপারক্রিট সিমেন্ট
  • হোলসিম সিমেন্ট
  • আকিজ সিমেন্ট
  • ফ্রেস সিমেন্ট

বর্তমানে কোন সিমেন্টের কত দাম জানুন

বিভিন্ন কোম্পানির সিমেন্টের বিভিন্ন দাম হয়। নিচে প্রধান কিছু সিমেন্টের দাম উল্লেখ করা হল। আজকের আলোচ্য বিষয় হচ্ছে ২০২৪ সালে বাজারের সেরা ১০ টি সিমেন্টের নামের তালিকা।

নাম্বার

সিমেন্টের নাম

দাম

মীর সিমেন্ট

৫০০ (প্রায় ))

সেভেন হর্স সিমেন্ট

৪৮৫ (প্রায় )

সেভেন রিং সিমেন্ট

৫৮০ (প্রায় )

শাহ্‌ সিমেন্ট

৫২০ (প্রায় )

প্রিমিয়াম সিমেন্ট

৪৮৫ (প্রায় )

বসুন্ধরা সিমেন্ট

৫৩০ (প্রায় )

সুপারক্রিট সিমেন্ট

৫২৫ (প্রায় )

হোলসিম সিমেন্ট 

৫৫০ (প্রায় )

আকিজ সিমেন্ট

৬০০ (প্রায় )

১০

ফ্রেস সিমেন্ট

৫২০ (প্রায় )


ঢালাইয়ের জন্য কোন সিমেন্ট ভালো হবে 

আমরা সাধারণত ঘরের ছাদ ঢালাইয়ের জন্য অনেক বেশি চিন্তিত হয়ে যায়। যে কোন সিমেন্ট দিয়ে ঢালাইয়ের কাজ করলে অনেক শক্ত মজবুত হবে। আসলে এটা চিন্তারই বিষয় কারণ ঘরের ছাদ শক্ত মজবুত না হলে যেকোনো সময় ভেঙ্গে আপনার মাথায় পড়তে পারে। আবার আপনি যদি বহুতলা ভবন দেন তাহলে ছেদ অতিরিক্ত মজবুত না হলে ভেঙ্গে অপরের তোলা নিচে পড়ে যাবে এতে জানমালের অনেক ক্ষতি হবে। 

এই সকল ক্ষতি এড়াতে আপনাকে ভালো মানের সিমেন্ট যাচাই করে নির্বাচন করতে হবে। ভালো মানের সিমেন্ট চিনের উপায় হল সিমেন্টের বিভিন্ন উপাদান গুলোর পরিমাণ এবং গুণগত মান যাচাই করে নিতে হবে। কোন কোন সিমেন্ট দ্রুত জমাট বাধে কারণ সেগুলতে রাসায়নিক কেমিক্যালের পরিমাণ বেশি থাকে । ঢালাইয়ের একটু পর আপনি আর হাঁট দিয়া নাড়াতে পারবেনা।

আবার কিছু কিছু সিমেন্ট আছে যেগুলোতে হাত দিলে আপনাআপনি ঝরে যায় এই সিমেন্টগুলো ঢালাইয়ের কাজে কখনও ব্যবহার করবেন না। টাই ঢালাইয়ের কাজে একটু ভালো দামি সিমেন্ট ব্যবহার করা উচিত। ভালো সিমেন্টের মধ্যে রয়েছে সেভেন রিং, শাহ্‌ সিমেন্ট, বসুন্ধরা সিমেন্ট ইত্যাদি। আজ আমরা ২০২৪ সালে বাজারের সেরা ১০ টি সিমেন্টের নামের তালিকা দেখলাম।

বিশ্বের সেরা সিমেন্ট কোনটি ?

এখন অনেকেই প্রশ্ন করতে পারে যে, বিশ্বের সেরা সিমেন্ট কোনটি ? আসলে প্রতিটি কোম্পানি এবং ব্র্যান্ড নিজেদেরকে সেরা দাবি করে। এখন হিসেব এবং সাফল্য অনুযায়ী লোকে যারে ভালো বলে দাবি করবে সেটাই ভালো সিমেন্ট। নির্মাণ শিল্পের ওপর কিং ব্র্যান্ড সিমেন্ট বছরের পর বছর আস্থা অর্জন করে সাফল্য এবং মানুষের পছন্দের শীর্ষে অবস্থান করছে।

বাংলাদেশের সবচেয়ে ভালো মানের সিমেন্ট কোনটি ?

বাংলাদেশের বিভিন্ন কোম্পানি নিজেদের ভালো বলে দাবি করে। তবে বাংলাদেশের অনেক ভালো মানের সিমেন্ট আছে। যেমন শাহ্‌ সিমেন্ট , মীর সিমেন্ট এগুলো বাংলাদেশের টপ সিমেন্ট গুলোর মধ্যে অন্যতম। তবে সিমেন্টের বিভিন্ন উপাদানের ওপর ভালো কি খারাপ নির্ভর করে।

প্লাস্টারের জন্য ভালো সিমেন্ট কোনটি ?

প্রিয় পাঠক এখন আমরা জানবো প্লাস্টারের জন্য ভালো মানের সিমেন্ট কোনটি। সিমেন্টে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে উক্ত উপাদানের ওপর নির্ভর করে যে কোন সিমেন্ট দিয়ে কোন কাজ ভালো করে করা যাবে। বাংলাদেশের অনেকগুলো কোম্পানির সিমেন্ট ভালো তবে আমাদের রাসায়নিক উপাদানের ওপর ভিত্তি করে ভালো খারাপ বিবেচনা করতে হয়।

সাধারণত কেলেঙ্কারের মাত্রা যাতে ৮০% উপর থাকে এবং জিপসাম এর মাত্রা সর্বনিম্ন ৩৫ % থাকে সেগুলো মোটামুটি ভালো মানের সিমেন্ট। তাছাড়া সিমেন্টে আরও অনেক উপাদান থাকে যেমন এলুমিনা, সিলিকা, লাইম আইরন অক্সাইড ইত্যাদি উপাদানগুলো ভালো মত থাকলে উক্ত সিমেন্টকে আমরা ভালো মানের সিমেন্ট বলতে পারি।এসব সিমেন্ট দিয়ে বাড়ি প্লাস্টার করলে অনেক মজবুত হয়। বাড়ির শক্ত ও মজবুত প্লাস্টারের জন্য ভালো সিমেন্ট নির্বাচন করা অতীবও জরুরি।

মোটকথা

প্রিয় পাঠক এতক্ষণ আপনি অবশ্যই আপনার বাড়ি তৈরি করার জন্য ভালো মানের সিমেন্ট নির্বাচন করে ফেলাছেন। ভালো মানের বাড়ি তৈরি করার জন্য অবশ্যই ভালো মানের উপাদান দরকার। বিশেষ করে ভালো মানের সিমেন্ট একটি বাড়ি তৈরির জন্য প্রধান উপাদান। তাই আমাদের সকলের উচিত বাড়ি বানানোর পূর্বে ভালোভাবে যাচাই করে সিমেন্ট নির্বাচন করা। আজকের পোস্টে আমরা ২০২৪ সালে বাজারের সেরা ১০ টি সিমেন্টের নামের তালিকা সম্পর্কে জানলাম।

পোস্টটি ভালো লাগলে আমাদের পেজের সাথেই থাকবেন এবং পেজটি ফলো করবেন আমরা আপনাদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকি। বন্ধুদের মাঝে পোস্টটি শেয়ার করে তাদের বাড়ি তৈরি করার পূর্বে এইগুলো সম্পর্কে জানার সুযোগ করে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url