ক্রেডিট কার্ডে কি কি সুযোগ সুবিধা পেতে যাচ্ছি দেখে নিন

তথ্য প্রযুক্তির যুগে ডিজিটাল লেনদেন বাড়ছে। আর্থিক লেনদেনে কার্ডের ব্যাবহার দিন দিন বাড়ছে। কার্ড ব্যবহারের অনেক সুযোগ সুবিধা রয়েছে। বড় বড় লেনদেন করা, কেনাকাটা করার জন্য কার্ড থাকাটা জরুরি এখন। নতুন সংযোজন ও পরিমার্জন অনুযায়ী ক্রেডিট কার্ডে কি কি সুযোগ সুবিধা পেতে যাচ্ছি দেখে নিতে আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ুন।
টাকা ডাকাতি, চুরি এবং হারিয়ে ফেলার ভয় সবার মধ্যেই থাকে। অনেকগুলো টাকা এক সঙ্গে নিয়ে বাজারে যাওয়া বর্তমান সময়ে অনেক রিস্ক। আবার কোন জায়গায় কখন টাকা দরকার সেটাও বলা যায় না। এই সকল সমস্যা থাকে মুক্তির জন্য আমরা ক্রেডিট কার্ড ব্যাবহার করে থাকি।

ভূমিকা

ক্রেডিট কার্ড হল একধরণের বিশেষ পরিশোধ ব্যবস্থা। এটি সাধারণত প্লাস্টিক দ্বারা তৈরি একধরণের কার্ড যেটি ব্যবহারকারির জন্য ইস্যু করা হয়। ক্রেডিট কার্ডে কোন প্রকার চার্জ দিতে হয়না। চার্জ কার্ডে যেমন প্রতি মাসের শেষে আপনাকে চার্জ ভরতে হয়। ক্রেডিট কার্ড দিয়ে আপনি সুদসহ ঋণ নিয়ে পরিশোধ করতে পারবেন ।ক্রেডিট কার্ডে অনেক রকম সুযোগ সুবিধা পাওয়া যায়। ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ১.১১২ বিলিয়ন ক্রেডিট কার্ড প্রচলন ছিল।

ক্রেডিট কার্ডে কি কি সুযোগ সুবিধা পেতে যাচ্ছি

আপডেট অনুযায়ী এখন আমরা ক্রেডিট কার্ডে অনেকগুলো সুযোগ সুবিধা পাবো। আসুন জেনে নিই সুযোগ সুবিধাগুলঃ

  • ১ম বছরে কার্ডের চার্জ ১০০% ফ্রি।
  • কোন হিডেন চার্জ থাকবে না।
  • কার্ড ইস্যু হতে কোন প্রকার চার্জ নেই।
  • কোন প্রকার ইনস্যুরেন্স ফিচারই নেই। চার্জ হবার চান্স নেই।
  • লেট পেমেন্ট আলাদা কোন চার্জ নেই, তবে ৫০ দিনের পর থেকে যতদিন টাকা জমা না হবে প্রতিদিন ইন্টারেস্ট হতেই থাকবে।
  • ট্রানজেকশন এস এম এস এলাট চার্জ নেই সারাবছরের জন্য ফ্রি।
  • আশেপাশে সব জায়গায় ATM বুথ পেয়ে যাবেন।
  • ডুয়েল কারেন্সি কার্ড, সারা বিশ্বে ব্যবহারের সুযোগ থাকবে।
  • বিকাশ, নগদে এড মানি করার সুবিধা।
  • মোবাইলে NexusPay Apps দিয়ে যেকোনো সময়ে ফান্ড ট্রান্সফার করে ক্যাশ করা যাবে টোটাল লিমিটের ৯০%।
  • ক্রেডিট কার্ড থেকে ডেবিট কার্ড অথবা রকেট ফান্ড ট্রান্সফার করা যায় এবং যার প্রচেসিং ফি কাটা হয় টোটাল টাকার ১% মাত্র। সাথে পেয়ে যাবেন ৫০ দিনের ভিতর টাকা জমা দেয়ার ব্যবস্থা কোন ধরণের ইন্টারেস্ট ছাড়াই।
  • ক্যাশ উইথড্র এ প্রতি ১০০০ টাকায় ৫০ পয়সা ইন্টারেস্ট প্রতিদিন হয়ে থাকে যদি সরাসরি ক্রেডিট কার্ড এটিএম ঢুকিয়ে টাকা ক্যাশ করা হয়।
  • সহজ EMI ফ্যাসিলিটি।
  • 0% ইন্টারেস্ট এ নামি-দামি কোম্পানির ইলেকট্রনিক্স, ফার্নিচার সহ বিভিন্ন কেনাকাটা এমনকি হাসপাতালের বিল সহজেই 0% EMI করার সুবিধা। (D)
  • সর্বোচ্চ ৫০ দিন পর্যন্ত ইন্টারেস্ট Free Period, তার মানে কেনাকাটা বা খরচের পরে সর্বোচ্চ ৫০ দিন পর্যন্ত সময় পাবেন ইন্টারেস্ট ছাড়া পরিশোধ করতে, সর্বনিম্ন ২০ দিন! (D)
  • NexusPay আপ্পসের মাধ্যমে দেশজুড়ে ২১০০০+ মার্চেন্ট পয়েন্ট এ QR কোডের মাধ্যমে পেমেন্ট করার সুবিধা। (D)
  • বছরে ৫০ হাজার টাকা সমপরিমাণ POS/E-Commerce ট্রানজেকশন হলেই বাৎসরিক চার্জ ১০০% ছাড়। ( রিওঅ্যাড পয়েন্ট ১০০০ হলে কার্ড চার্জ ১০০% ফ্রি )
  • বাৎসরিক ২৫,০০০ টাকা খরচে কার্ড চার্জ ৫০% ফ্রি।
  • সাপ্লিমেন্টারী কার্ড একটি ১০০% ফ্রি লাইফ টাইমের জন্য।
  • সহজ বিল পেমেন্টের সুবিধা ( Brance, Fast track, ATM & Nexus Pay app )
( *** বি.দ্র. DBBL ক্রেডিট কার্ডের চার্জ বছরের শেষে নেয়া হয় যা কিনা আপনারা এমনিতেই এক বছর ফ্রি তে হয়ে যাচ্ছে, মানে যেদিন কার্ড ইস্যু হবে সেদিন থেকে ঠিক ৩৬৫ দিন পর কার্ড আর চার্জ আর বিল আসে এবং এই সারাবছরে যদি প্লাটিনাম / টাইটেনিয়াম কার্ড এর জন্য ৫০০০০ টাকা এবং সিগনেচার ও ওয়ার্ল্ড কার্ডে ২ লাখ ৬৭ হাজার টাকা ব্যবহার করে থাকেন তাহলে আর কোন ১ পয়সাও বিল দিয়ে লাগবে না )।

ক্রেডিট কার্ডের সুবিধা

ক্রেডিট কার্ডে কি কি সুযোগ সুবিধা পেতে যাচ্ছি সে সম্পর্কে আমরা ইতিমধ্যে জেনেছি। এখন আমরা ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা গুলো জানবো।

সুরক্ষা
টাকা পয়সার হিসাব আসলে প্রথমে আমাদের মাথায় সুরক্ষার বিষয়টা গুরপাক খায়। এতো কষ্ট করে টাকা জমা করে রাখার পর যদি আমার টাকার সুরক্ষা না থাকে তাহলে কীভাবে হবে। নগদ, ডেবিট ইত্যাদি অ্যাকাউন্ট এর চাইতে ক্রেডিট কার্ডে সুরক্ষা বেশি। যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়, কিংবা চুরি হয়ে জালিয়াতি হয়ে সব টাকা লুট হয়ে যায় তাহলে আপনি ব্যাংক অথবা কার্ড প্রদানকারী প্রতিষ্ঠানের কাছে বিচার দিতে পারবেন। প্রতিষ্ঠানটি আপনাকে আপনার সমস্ত টাকা ফেরত দিতে বাধ্য। আপনাকে শুধু যথাযথ প্রমান দিয়ে পিন নাম্বার মনে রাখতে হবে। তাহলে সুরক্ষার দিক বিবেচনা করলে ক্রেডিট কার্ড অন্যতম।

দ্রুত লেনদেন করা
আপনার কোন একটি জিনিস খুবই প্রয়োজন। কিন্তু আপনার কাছে পর্যাপ্ত পরিমাণে টাকা নাই তাহলে কি করবেন। আপনার কাছে যদি ক্রেডিট কার্ড থাকে তাহলে আপনি বিশেষ ঋণে উক্ত জিনিসটি কিনতে পারবেন। এক্ষেত্রে আপনাকে আপনার সুবিধা অনুযায়ী সময়সীমা নিধারন করা উচিত যেন পরবর্তী সময়ে সমস্যা না হয়।

বিশেষ অফার
ক্রেডিট কার্ডে বিশেষ কিছু অফার দেওয়া হয় যেমন ক্যাশ ব্যাক অফার, স্পেশাল ছাড়, ঈদ অফার, বিদেশে ঘুরতে গেলা ছাড়, তারকা হোটেলে ছাড়, টিকেট বুকিং করতে ছাড় ইত্যাদি প্রচুর পরিমাণে ছাড় দেই।

ঋণের সুবিধা
ক্রেডিট কার্ডে আপনি চাইলে ঋণ গ্রহণ করতে পারেন। এক্ষেত্রে আপনি সর্বনিম্ন সুদে ঋণ পেতে পারেন। অন্য অনেক কার্ডে সুদের হার অনেক বেশি থাকে তার জন্য আপনার ওপর ঋণের বোঝা হয়ে যেতে পারে তাই এক্ষেত্রে ক্রেডিট কার্ড আপনাকে দিবে বিশেষ সুবিধা।

কার্ড পরিবর্তন
যখন অফার চলছিল তখন আপনি কার্ডে নিয়েছেন কিন্তু এখন ঐ অফারে ঋণের বোঝা বেশি মনে হচ্ছে তাহলে আপনি চাইলে এটি পরিবর্তন করে অন্য অফারের কার্ড নিতে পারেন।

ক্রেডিট কার্ডের অসুবিধা

প্রতিটি জিনিসের ভালো দিকের পাশাপাশি কিছু খারাপ দিক থাকে। ঠিক তেমনি ক্রেডিট কার্ডের কিছু খারাপ দিক বা অসুবিধা আছে। আজকের পোস্টে আমরা ক্রেডিট কার্ডে কি কি সুযোগ সুবিধা পেতে যাচ্ছি এবং কি কি সুযোগ সুবিধা আছে সে সম্পর্কে বিস্তারিত জানছি।

ঋণের ফাঁদ
ক্রেডিট কার্ডে ঋণের ঝুকি থাকে অনেক। কারণ ক্রেডিট কার্ডের ব্যবহার সবসময় ঋণের মাধ্যমে হয়ে থাকে। কোন না কোন সময় এটি পরিশোধ করতেই হবে। অনেক সময় সমস্যার কারণে পরিশোধ করতে না পারলে ঋণের বোঝা উঠবে আপনার ওপর।

লুকায়িত ব্যয়
ক্রেডিট কার্ডে যে শুধু সুদের হার পরিশোধ করতে হয় এমনটা নয় কিন্তু। প্রতি মাসে মাসিক অর্থ পরিশোধ করতে হয়। আপনি সময়মত উক্ত অর্থ পরিশোধ করতে না পারলে আপনাকে জরিমানা গুণতে হবে। নিদিষ্ট সময়ে কিস্তি পরিশোধ করতে হয় ঐ সময়ে সীমা অতিক্রম করলে অর্থ পরিশোধ করতে হয়। সময়জ্ঞান না থাকলে ক্রেডিট কার্ড ব্যবহার করা উচিত নয়। এতে আপনাকে অনেক ঋণের বোঝা বহন করতে হতে পারে।

সঠিক কার্ডে না চেনা
আপনার আয়ের ওপর ভিত্তি করে আপনাকে ক্রেডিট কার্ড নির্বাচন করতে হবে। ভুল কার্ডে আপনার জীবন ধ্বংস হয়ে যেতে পারে। কোনটা নিজের আয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, তা বেছে নিতে হবে। তাই অফারে কার্ড নির্বাচন করার আগে আপনাকে অবশ্যই শর্তাবলি ভালো করে পড়ে নিতে হবে।

উপরিক্ত আলোচনা থেকে বোঝা যায় যে, ক্রেডিট কার্ডে কি কি সুযোগ সুবিধা পেতে যাচ্ছি। আমাদের উচিত ভেবে চিনতে যাচাই করে কার্ড নির্বাচন করা। ক্রেডিট কার্ডে অসুবিধার চেয়ে সুবিধা অনেক বেশি আছে। গুঁটি কয়েক অসুবিধার জন্য আমরা একে খারাপ বলতে পারিনা।ক্রেডিট কার্ডে কি কি সুযোগ সুবিধা পেতে যাচ্ছি জেনে নিতে হবে।

শেষকথা

আজকের পোস্টে আমরা ক্রিডিট কার্ডের বেশির ভাগ সুবিধাগুলো নিয়ে আলোচনা করেছি এবং গুটি কয়েক অসুবিধার কথা বলেছি। মোটকথা ক্রেডিট কার্ডের গুরুত্ব অনেক কিন্তু আমাদের ঋণ এবং সুদের কথা মাথায় রেখে ব্যবহার নিশ্চিত করতে হবে।

পোস্টটি সম্পূর্ণ পড়ে ভালো লেগে থাকলে ফলো দিয়ে পাশেই থাকবেন। আমরা আমাদের পেজে আপনাদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকি। যারা ক্রেডিট কার্ড ব্যবহার করছে বা করবে তাদের কাছে পোর্স্টটি শেয়ার দিয়ে জানার সুযোগ করে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url