সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা জানুন

এমন কিছু কিছু ফল আছে যেগুলো সম্পর্কে আমাদের সঠিক কোন ধারণা নেই। সেই ফলগুলোর উপকারিতা সম্পর্কে আমাদের কোন ধারণা নাই। এইরকম একটি ফল হচ্ছে বেল। আমরা অনেকেই বেল চিনি কিন্তু বেলের যে কত উপকারী দিক রয়েছে তা আমাদের অজানা। আজকের পোস্টে আমরা বেলের লুকায়িত কিছু গুনাগুণ এবং সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানবো।
বেলের অনেক ওষধিগুণ রয়েছে যেগুলো আমাদের অনেকেরই অজানা। কীভাবে, কোন সময়, কতটুকু বেল খেতে হয়, কিভাবে খেলে শরীরের বেশি উপকার হবে এই বিষয়গুলো আমাদের জানা দরকার। আজকের পোস্টে আমি আপনাদের কাছে উক্ত বিষয়গুলো তুলা ধরার চেষ্টা করবো। উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

ভূমিকা

বেল একটি পুষ্টিকর এবং উপকারী ফল। বেল Rutaceae গোত্রের মাঝারি আকারের বৃক্ষ Aegle marmelos-এর সাদাটে গোলাকার ফল। বেল গাছের উচ্চতা ২০-২৫ ফুত পর্যন্ত হয়। বেল গাছের গায়ে কাটা থাকে। বেল অনেক প্রকার হয়ে থাকে। ছোট বড় দুই রকম বেল হয়। একটি সাধারণ বেল আর একটি কদবেল। কদবেল সাধারণত ছোট এবং টক হয়। আমরা অন্য একটি পোস্টে কদবেল সম্পর্কে জানবো। আজকের পোস্টে আমরা বেল সম্পর্কে জানবো। 

আমরা গ্রামের বাগানগুলোতে অনেক বেলের গাছ দেখতে পাবো। বেল সম্পর্কে আগে আমাদের কোন ধারণা না থাকার কারণে অনেকেই বেলের গাছ নিধন করেছে। কিন্তু বর্তমানে বেলের অনেক উপকারী দিক এবং ওষধিগুণ দেখে বাণিজ্যিকভাবে বেলের চাষাবাদ শুরু করা হয়েছে। বেল হচ্ছে শক্ত খোলসযুক্ত একটি ফল। আর অপরের আবরণ অনেক শক্ত হয় উক্ত শক্ত আবরণের নিচে নরম অংশ খেতে হয়। তবে পাকার আগে এটি নরম থাকে না। 

বেল আমরা শরবত করে অথবা এমনি খেতে পারি। বেলের শরবত খেলে মাঠে ঠাণ্ডা হয়। আজকের আমাদের আলোচ্য বিষয় হচ্ছে, সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা।

খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা

বেল যেকোনো অবস্থায় এবং যেকোনো সময় খাওয়া যাইতে পারে তবে ভালো গুনাগুণ পেতে হলা অবশ্যই খালি পেতে পাকা বেল খেতে হবে। যখন পেট সম্পূর্ণ ফাকা অর্থাৎ খালি থাকে তখন বেল খাওয়া বেশি উপকারী। ভরপেটে খেলে হয় কি আপনার পাকস্থলী পূর্ণ থাকে তখন বেল আপনার পাকস্থলীতে ভালোভাবে পরিপাক ক্রিয়া করে পুষ্টি উপাদান বের করতে পারেনা এবং শরীর ভালো করে উক্ত পুষ্টি উপাদান শোষণ করতে পারেনা। 

তাই আমাদের উচিত খালি পেটে পাকা বেল খাওয়া। নিয়মিত বেল খেলে আমাদের শরীরের ক্যানসার প্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি পায়। বেল আমাদের মাথা এবং শরীরকে ঠাণ্ডা রাখে। বেলের সবচেয়ে উপকারী দিক হল বেল আমাদের শরীরের ইমিউনিটি শক্তি বৃদ্ধি করে শরীরকে রোগ মুক্ত রাখে। গরমে অনেক রোগের সমাধান দেই বেল যেমন আমাশয়, ডায়রিয়া, জন্ডিস, যক্ষ্মা এবং অপুষ্টিজনিত রোগ থেকে মুক্তি দেয়।

সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা

দিনের শুরুতে অনেক স্বাস্থ্য সচেতন মানুষ শরীরের জন্য উপকারী কিছু খাবার খেয়ে থাকেন। উপকারী খাবারের মধ্যে শরবত অন্যতম। সকালে আমাদের পেট একদম ফাঁকা থাকে এই সময় বেলের শরবত খেলে আপনার শরীর শীতল হয়ে যাবে। পাকস্থলী ঠাণ্ডা হয়ে যাবে। দিনের শুরুটা যদি ভালোভাবে শুরু হয় তাহলে তো পুরো দিনটাই ভালো কাটবে। সকালে শরীরের অন্যান্য কার্যকলাপ বন্ধ থাকে এই সময় পাকস্থলী খাবারের গুনাগুণ সংশ্লেষণ করতে পারে। 

বেলে অনেক পুষ্টি উপাদান থাকে যা আমদের শরীরের জন্য খুবই উপকারী। বিভিন্ন উপকারী গুণের পাশাপাশি এক গ্লাস বেলের শরবত আপনাকে অবশ্যই প্রশান্তি দিবে। তাই গরমের দিনে দিনটা শুরু করুন এক গ্লাস বেলের শরবত দিয়ে। আজকের পোস্টে আমরা সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানছি।

রাতে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা

এতক্ষণ আমরা বেলের নানা রকম উপকারী দিক সম্পর্কে জানলাম। আমরা সকালে খালি পেটে বেলের শরবত খাওয়ার উপকারিতে সম্পর্কে জানলাম। কিন্তু আমরা জানি কি সকালে খালি পেটে বেলের শরবত খাওয়ার চাইতে রাতে খালি পেটে বেলের শরবত খাওয়া কতটা উপকারী। এখন আমরা জানবো রাতে খালি পেটে পাকা বেলের শরবত খাওয়ার উপকারিতা। সারাদিনের ক্লান্তির পর আমরা রাতে একটু বিশ্রাম করার সুযোগ পায়। 

রাতে আমাদের শরীর স্থির থাকে এই সময় এক গ্লাস বেলের শরবত আমাদের জন্য যে কতটা উপকারী বলে শেষ করা যাবেনা।আমরা যারা ডায়াবেটিক রোগী তাদের ডায়াবেটিক নিয়ন্ত্রণ করে বেলের শরবত। পাকা বেলে মেথলন নামের একটি উপাদান যা আপনার ব্লাড সুগার কমাতে সাহায্য করে। এক্ষেত্রে বেলের শরবতের চাইতে পাকা বেল এমনি খাওয়া অধিক উপকারী। উক্ত উপাদান ডায়াবেটিক নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। 

শরীরের এনার্জি বাড়াতে পাকা বেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ১০০ গ্রাম পাকা বেলে রয়েছে ১৪০ ক্যালরি শক্তি। তাই অধিক শক্তি পাওয়ার জন্য আমাদের ঘুমানোর পূর্বে পাকা বেল খাওয়া উচিত। রাতের পাশাপাশি সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমাদের ভালো করে জানতে হবে।

কাঁচা বেলের উপকারিতা

এতক্ষণ আমরা পাকা বেল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানলাম। সকাল নাকি রাত কোন সময় বেলের শরবত খাওয়া ভালো সে সম্পর্কে জেনেছি। কিন্তু আমরা কি জানি কাঁচা বেলেও আরও ভালো পুষ্টি উপাদান থাকে যেগুলো শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পাকা বেলের পাশাপাশি কাঁচা বেলে সমান উপাদান থাকে। বেলে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে যেমন ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাশিয়াম এর মত গুরুত্বপূর্ণ উপাদান থাকে যা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজন। 

কাঁচা বেল ডায়রিয়া ও আমাশয় রোগে ধন্বন্তরী হিসেবে কাজ করে। সুতরাং পাকা বেলের পাশাপাশি কাঁচা বেল শরীরের অনেক উপকার করে তাই পাকা বেলের পাশাপাশি কাঁচা বেল খাওয়া উচিত। আজকে আমাদের আলোচ্য বিষয় হচ্ছে, সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

বেল পাতার উপকারিতা

বেলের পাশাপাশি বেলের পাতাতেও সমান পুষ্টিগুণ রয়েছে। বেলের পাতা নানা রোগের মহাওষুধ। বেলের পাতা বদহজম সমস্যার সমাধান দেয়। গ্যাস ও কোষ্ঠকাঠিন্যের মত সমস্যার সমাধানে বেলের পাতা ব্যবহিত হয়ে থাকে। হৃদযন্ত্রের জন্য বেলের পাতা খুবই উপকারী কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যারা হার্ট ভালো রাখতে চান তারা বেলের পাতা পিষে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

 প্রতিদিন সকালে খালি পেটে বেল পাতা খেলে উচ্চ রক্তচাপ কমে যায় এবং হার্ট অ্যাটাক এর সম্ভবনা অনেক কমে যায়। আবার পেট ঠাণ্ডা রাখতে বেলের শরবতের পাশাপাশি বেল পাতার রস খেতে পারেন। যাদের ঘন ঘন স্বপ্নদোষ হয় অর্থাৎ বীর্য পাতলা হয় তাদের জন্য বেলের পাতার রস মহাওষুধ হিসেবে কাজ করে।অতএব বোঝায় যাচ্ছে বেলের পাশাপাশি বেল পাতাও আমাদের শরীরের জন্য খুব উপকারী। 

বেল খাওয়ার পাশাপাশি বেলের পাতার রস করে খেলে নানাবিধ সমস্যার সমাধান মিলবে। আজকে আমরা সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জনালাম।

আমাশয়ে বেল পাতার উপকারিতা

আমাশয় নিরাময়ে বেল পাতার কার্যকারিতা অপরিসীম। আপনি যদি দীর্ঘদিন আমাশয়ে ভুগে থাকেন তাহলে একটানা ১ মাস সকালে খালি পেটে বেল পাতার শরবত করে খান। এক মাসের আগেই আপনি ফলাফল বুজতে পারবেন। বেলের পাতা কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে এবং পেট থেকে গ্যাস্ট্রিক সমস্যার সমাধান দেই। তাই নিয়ম করে প্রতিদিন সকালে খালি পেটে বেল পাতার শরবত খাওয়া উচিত। এটা আপনার শরীরের আমাশয় সমস্যার সমাধান দিবে।

শেষকথা

সবমিলিয়ে বলা যায় যে, বেলের কোন অপকারি দিক নেই। বেল কাঁচা বা পাকা হোক সবগুলাই অনেক পুষ্টি উপাদান থাকে। বেলের পাশাপাশি বেলের পাতায় ও অনেক গুনাগুণ রয়েছে। সুস্থ থাকতে হলে আমাদের নিয়মিত বেলের শরবত এবং কাঁচা পাকা বেল খাওয়া প্রয়োজন। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

আজকের পোস্টে আমরা সকালে খালি পেটে পাকা বেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানলাম। পোস্টটি ভালো লাগলে পেজটি ফলো করবেন এবং বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের এই উপকারী ফল সম্পর্কে জানার সুযোগ করে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url